ঢাকা, বুধবার, ১৫ মে, ২০২৪
আপডেট : ৯ সেপ্টেম্বর, ২০২০ ১৮:১৪

নতুন শক্ষিার্বষে অনলাইন ও সরাসরি উপস্থতিরি সমন্বয়ে হাইব্রডি মডলে চায় ৬৫ শতাংশ ব্যবহারকারী ভাইবার বাংলাদশেরে

নিজস্ব প্রতিবেদক
নতুন শক্ষিার্বষে অনলাইন ও সরাসরি উপস্থতিরি সমন্বয়ে হাইব্রডি মডলে চায় ৬৫ শতাংশ ব্যবহারকারী
ভাইবার বাংলাদশেরে

বনিামূল্যে ও সহজে যোগাযোগরে জন্য বশ্বিরে র্শীষস্থানীয় মসেজেংি অ্যাপ রাকুতনে ভাইবার তাদরে বশ্বৈকি জরপিরে ফল প্রকাশ করছে।ে এ জরপিে আনুমানকি ১ লাখ ৮৫ হাজার মানুষ অংশ নয়ে। বশ্বিরে ২৪টি দশেে পরচিালতি এ জরপিে অংশগ্রহণকারীরা জানয়িছেনে, যোগাযোগরে সুবধর্িাথে তারা গুরুত্বর্পূণ ই-র্লানংি পণ্যগুলোর পাশাপাশি এ প্ল্যাটর্ফমটি ব্যবহার করছেনে। 

জরপিে অংশ নয়ো ৭০ শতাংশরেও বশেি ব্যবহারকারী--যার মধ্যে ৭৭ শতাংশ বাংলাদশেি ব্যবহারকারী রয়ছেনে--জানয়িছেনে ভবষ্যিতে স্কুলরে দনিগুলোতে অভভিাবক, শক্ষিক ও শক্ষর্িাথীরা সংযুক্ত থাকতে ভাইবার ব্যবহার করবনে। 

কোভডি-১৯ বশ্বৈকি মহামাররি কয়কে মাস পরেয়িে গছেে এবং এখনো বশ্বিব্যাপী শক্ষিা প্রতষ্ঠিানগুলো শক্ষিার্বষরে সাথে এগয়িে যাওয়ার বষিয়ে ভবেে দখেছ।ে বশ্বিরে অনকে দশেে শক্ষিা প্রতষ্ঠিানে শক্ষর্িাথীরা সরাসরি স্কুলে উপস্থতি হবে এবং সামাজকি দূরত্ব বজায় রখেে তাদরে র্কাযক্রম পরচিালনা করব।ে অন্যান্য শক্ষিা প্রতষ্ঠিান একটি হাইব্রডি মডলে অনুসরণ করা হবে কংিবা সাম্প্রতকি সময়ে জনপ্রয়িতা পাওয়া দূরর্বতী স্থান পদ্ধতি ব্যবহার করে শক্ষিার্কাযক্রম পরচিালনা করব।ে  

 

ভাইবাররে জরপি অনুযায়ী, বশ্বৈকি উত্তরদাতাদরে মধ্যে ৭৫ শতাংশ মনে করনে নতুন শক্ষিাবছরে শক্ষিা র্কাযক্রম দূরর্বতী পদ্ধততিে পরচিালতি হওয়া উচৎি। অন্যদকি,ে বাংলাদশেরে ৬৫ শতাংশ ব্যবহারকারী অনলাইন ও সরাসরি শ্রণেক্ষিে উপস্থতি-ি এ দু’য়রে সমন্বয়ে একটি হাইব্রডি মডলে চায়। শক্ষিার উন্নয়নরে জন্য সকল মডলেরে ক্ষত্রেইে নতুন পদ্ধতরি প্রয়োজন হব,ে যা যথাসম্ভব স্বাভাবকিতা বজায় রখেে পরচিালতি হবে এবং শক্ষর্িাথীরা যনেো তাদরে প্রয়োজনীয় উপকরণ ব্যবহার করতে পারে সটেওি নশ্চিতি করব।ে ভাইবার শ্রণেকিক্ষে বা বাসায়, অনলাইন কংিবা অফলাইনে শক্ষিক ও শক্ষর্িাথীদরে সমভাবে প্রয়োজনীয় সবো প্রদান করছ।ে

জরপিে অংশ নয়ো বাংলাদশেি উত্তরদাতাদরে মধ্যে গড়ে ৬৯ শতাংশ জানয়িছেনে, তারা শক্ষিামূলক র্কাযক্রমরে উদ্দশ্যেে প্রধান টুল হসিবেে মোবাইল/ ট্যাবলটেে ভাইবার ব্যবহার করনে। অন্যদকি,ে ফলিপিাইন, ময়িানমার ও শ্রীলঙ্কায় এ হার কছিুটা কম; যথাক্রম:ে প্রায় ৩৬ শতাংশ, ২৯ শতাংশ এবং ৪৯ শতাংশ। 

জরপিে অংশ নয়ো অধকিাংশ উত্তরদাতা বলনে, সামনরে স্কুলরে দনিগুলোতে শক্ষিক, শক্ষর্িাথীর পাশাপাশি অভভিাবকদরে সাথে যোগাযোগরে জন্য তারা ভাইবার ব্যবহার করবনে। ভাইবাররে বহুমুখী ব্যবহার এটকিে অনলাইন ও অফলাইনে সমানভাবে শক্ষিামূলক র্কাযক্রমে ব্যবহাররে জন্য সহায়ক টুল হসিবেে বশে র্কাযকরী করে তুলছে।ে ভাইবাররে সবোদানরে পরসিীমার মধ্যে রয়ছে:ে ভডিওি চ্যাট থকেে গ্রুপ চ্যাট ও জরপি। এ সবোগুলোর প্রত্যকেটইি উচ্চ মানসম্পন্ন এনক্রপিশন দ্বারা সুরক্ষতি।

এ নয়িে রাকুতনে ভাইবাররে প্রধান নর্বিাহী জামলে আগাওয়া বলনে, ‘বছর খানকে আগে মনে করা হতো ভবষ্যিতরে শক্ষিা র্কাযক্রম আগামী দশ বছর কংিবা তারও অধকি সময়রে মধ্যে শতভাগ দূরর্বতী স্থান থকেে পরচিালতি হব।ে কন্তিু, বশ্বৈকি মহামাররি প্রকোপে রাতারাতইি শক্ষর্িাথীরা দূরর্বতী স্থান থকেে শক্ষিা র্কাযক্রমে যুক্ত হয়ছে।ে একজন অভভিাবক হসিবেে আমি সবসময় আমার বাচ্চাদরে সাথে যোগাযোগরে জন্য ভাইবার ব্যবহার করছে।ি গত কয়কে মাস ধর,ে আমরা দখেছেি অনকে অভভিাবক, শক্ষর্িাথী ও শক্ষিকরা অনলাইন কংিবা সরাসরি শক্ষিা বষিয়ক র্কাযক্রম পরচিালনায় যোগাযোগরে ক্ষত্রেে ভাইবার ব্যবহার করছে।ে’

সামনরে দনিগুলোতে নতুন ফচিার নয়িে আসছে ভাইবার। এর মধ্যে রয়ছে:ে জরপিরে জন্য কুইজ মোড (চালু হওয়ার প্রক্রয়িাধীন), রমিাইর্ন্ডাস ইন মাই নোটস ও মডিয়িা গ্যালারী এনহ্যান্সমন্টে। গত শক্ষিার্বষ শষে,ে বশ্বিব্যাপী বভিন্নি ধরণরে শক্ষিামূলক র্কাযক্রম পরচিালনার জন্য ভাইবার ব্যাপকভাবে ব্যবহৃত হয়ছে।ে গত শক্ষিার্বষরে শষেে ও এ বছররে শুরুতে মধ্য ও র্পূব ইউরোপরে আটটি দশেে ভাইবাররে করা অভ্যন্তরীণ জরপি অনুযায়ী, ৬৫ শতাংশ শক্ষিক জানয়িছেনে, শ্রণেকিক্ষরে মধ্যে যোগাযোগরে সুবধিায় তারা ভাইবার ব্যবহার করছেনে। 

 

রাকুতনে ভাইবার:

বশ্বিজুড়ইে সবাইকে কানক্টেডে রাখতে কাজ করে রাকুতনে ভাইবার। এক্ষত্রে,ে ব্যবহারকারীর পরচিয় এবং তাদরে অবস্থান ববিচ্যে নয়। সারাবশ্বিে আমাদরে ব্যবহারকারীরা ওয়ান-অন-ওয়ান চ্যাট, ভডিওি কল এবং গ্রুপ মসেজেংি ফচিার ব্যবহাররে সুবধিা উপভোগ করনে। এছাড়াও, তারা তাদরে পছন্দরে ব্র্যান্ড এবং সলেব্রেটেদিরে সাথে আলোচনা এবং তাদরে সাম্প্রতকি র্কমকা- সর্ম্পকে খোঁজ-খবর নতিে পারনে এ প্ল্যাটর্ফমরে মাধ্যম।ে ভাইবার এর ব্যবহারকারীদরে জন্য নরিাপদ ও সুরক্ষতি পরবিশে নশ্চিতি কর,ে যনেো তারা কোনো সংশয় ছাড়াই তাদরে অনুভূতগিুলো শয়োর করতে পারনে।

রাকুতনে ভাইবার বশ্বিরে র্শীষস্থানীয় ই-কর্মাস এবং র্আথকি সবো প্রদানকারী প্রতষ্ঠিান রাকুতনে ইনকরপোরটেরে একটি অংশ। ভাইবরি বশ্বিরে জনপ্রয়ি ফুটবল ক্লাব র্বাসলেোনার অফশিয়িাল কমউিনকিশেন চ্যানলে এবং গোল্ডনে স্টটে ওয়ারয়িরস -এর অফসিয়িাল ইন্সট্যান্ট মসেজেংি ও কলংি অ্যাপ র্পাটনার।

তাই, বরিামহীন যোগাযোগে অভজ্ঞিতা পতেে আজই যুক্ত হোন ভাইবার।ে

উপরে