ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪
আপডেট : ১৪ জানুয়ারী, ২০২৪ ১২:৫৬

মন্ত্রী-প্রতিমন্ত্রীদের প্রথম অফিস, ভোর থেকেই সরগরম সচিবালয়

অনলাইন ডেস্ক
মন্ত্রী-প্রতিমন্ত্রীদের প্রথম অফিস, ভোর থেকেই সরগরম সচিবালয়

নতুন সরকারের মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা প্রথম অফিস করছেন আজ রোববার (১৪ জানুয়ারি)। নতুন মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের বরণ করে নিতে আগে থেকেই প্রস্তুতি নিয়েছিল মন্ত্রণালয়-বিভাগগুলো। এজন্য ভোর থেকেই সরগরম হয়ে ওঠে প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয়।

এদিন মন্ত্রণালয় ও বিভাগের দায়িত্ব বুঝে নেবেন তারা। এ ছাড়া কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে পরিচিত হবেন; শুভেচ্ছাও বিনিময় করবেন তারা।

সকালে মন্ত্রণালয়গুলোর সামনে ঊর্ধ্বতন কর্মকর্তারা মন্ত্রী এবং প্রতিমন্ত্রীদের বরণ করে নিতে ফুল নিয়ে অপেক্ষা করতে থাকেন। সকাল ১০টা বাজতে না বাজতেই সচিবালয় গাড়িতে পূর্ণ হয়ে যায়। নতুন মন্ত্রীদের সচিবালয় আগমন উপলক্ষে ভোর থেকেই সচিবালয়ের ভেতরে তৎপর রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

রোববার সকালে সচিবালয়ে আসেন আসেন সড়ক, পরিবহন ও সেতু মন্ত্রী, অর্থমন্ত্রী, কৃষি মন্ত্রী, পাটবস্ত্র, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী, বিমানও পর্যটন মন্ত্রী, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী, ভূমিমন্ত্রী, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী, শিক্ষামন্ত্রী, পানি সম্পদ প্রতিমন্ত্রী, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী।

এরইমধ্যে মন্ত্রী, প্রতিমন্ত্রীদের অনুষ্ঠানসূচি জানিয়ে দিয়েছেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তারা। নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রীরা সচিবালয়ে প্রবেশ করে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন। কথা বলছেন সাংবাদিকদের সঙ্গেও।

নতুন সরকারের মন্ত্রী-প্রতিমন্ত্রীদের বরণ করতে প্রস্তুত বাংলাদেশ সচিবালয়ও। এর আগে বিভিন্ন মন্ত্রণালয়ের প্রবেশপথ থেকে শুরু করে মন্ত্রীদের দপ্তরের সংস্কারের কাজ চালানো হয়। পুরনো মন্ত্রী-প্রতিমন্ত্রীদের নামফলক পরিবর্তন করে নতুনদের নামফলক বসানো হয়। করা হয় সাজসজ্জা। এ কাজে সাপ্তাহিক ছুটির দিন গত শুক্রবার-শনিবারও ব্যস্ত সময় পার করেছেন সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীরা।

গত বৃহস্পতিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ৩৬ সদস্যের মন্ত্রিসভা শপথ নেয়। শুক্র, শনি দুই দিন সাপ্তাহিক ছুটির কারণে আজ রোববার (১৪ জানুয়ারি) তারা প্রথম কর্মদিবস উপলক্ষে সচিবালয়ে নিজ নিজ দপ্তরে এসেছেন। আজ থেকেই তাদের প্রত্যাহিক অফিস শুরু হলো।

 

উপরে