ঢাকা, শনিবার, ১১ মে, ২০২৪
আপডেট : ১৪ ডিসেম্বর, ২০২০ ১৮:৪৯

এবার খান রাজকীয় স্বাদের বেকড রসগোল্লা

অনলাইন ডেস্ক
এবার খান রাজকীয় স্বাদের বেকড রসগোল্লা

সব ধরনের মিষ্টিই প্রায় সব বাঙালির পছন্দ। আর যখন পাতে পড়ে রসগোল্লা তখন তো আর কথাই নেই।

কারণ আগে তো খেতে হবে, কথা বলে সময় নষ্ট করার মতো সময় কোথায়! রসগোল্লা খাওয়া হয় সব সময়, এবার খান বেকড রসগোল্লা।     রাজকীয় স্বাদের বেকড রসগোল্লা বাড়িতেই খুব সহজে ঝটপট তৈরি করা যায়। জেনে নিন: 

ছানা তৈরি: দুধ- ২ লিটার, লেবুর রস-৪টেবিল চামচ, পানি-৬ কাপ, চিনি-৩ কাপ, গোলাপজল সামান্য।  

 দুধ জ্বাল দিয়ে অল্প করে লেবুর রস দিয়ে ছানা তৈরি করে নিন। দুধ থেকে সবুজ পানি বের হয়ে এলে চুলা থেকে নামিয়ে একটি পরিষ্কার কাপড় নিয়ে চেপে ভালো করে পানি ঝরিয়ে নিতে হবে।   রসগোল্লা: এরপর ছানা হাত দিয়ে মাখাতে হবে মসৃণ হওয়া পর্যন্ত। প্রেসার কুকারে ৬ কাপ পানিতে চিনি দিয়ে চুলায় দিন। সিরা তৈরি হলে এক চামচ দুধ দিয়ে ময়লা তুলে ফেলুন। চুলার আঁচ কমিয়ে দিন। ছানা হাতের তালু দিয়ে মথে নিন। ছানা ২০ ভাগ করে গোল করে রাখুন। সব ছানার বল একসঙ্গে সিরায় দিয়ে প্রেসার কুকারের ঢাকনা বন্ধ করে দিন। মাত্র একটি সিটি বাজা পর্যন্ত অপেক্ষা করুন। ব্যস এবার চুলা বন্ধ করে দিয়ে কিছুক্ষণ রেখে দিন।  সিরাসহ রসগোল্লা একটি বড় পাত্রে ঢালুন। ১ চা চামচ গোলাপ জল দিন।  

বেকড করার জন্য লাগছে : খোয়া ক্ষীর-১ কাপ কন্ডেন্সড মিল্ক-১ কাপ, দুধ-আধ কাপ, এলাচ গুঁড়া আধা চা চামচ, জাফরান সামান্য, পেস্তা বাদাম-১ টেবিল চামচ।  

যেভাবে বানাবেন: রসগোল্লা চেপে রস বের করে নিন৷ বেকিং ডিশে রসগোল্লা পাশাপাশি রাখুন৷ মাঝারি আঁচে প্যান গরম করে খোয়াক্ষীর, দুধ ও কন্ডেন্সড একসঙ্গে মিল্ক ভালো করে মেশান৷ এলাচ গুঁড়া দিয়ে ফুটিয়ে ঘন করে নিন।  এই মিশ্রণ রসগোল্লার ওপর ঢেলে দিন৷ যাতে সমানভাবে সব রসগোল্লা ঢেকে যায়৷  ওপরে জাফরান ও পেস্তা কুচি ছড়িয়ে প্রিহিট ওভেনে ৫মিনিট বেক করুন৷  এবার ওভেন থেকে বের করে ঠাণ্ডা হলে উপভোগ করুন স্বর্গীয় স্বাদের বেকড রসগোল্লা।  

উপরে