ঢাকা, মঙ্গলবার, ১৪ মে, ২০২৪
আপডেট : ৩০ ডিসেম্বর, ২০২০ ১০:০৮

এবার ভারতে করোনার নতুন স্ট্রেইনে আক্রান্ত ‍দুই বছরের শিশু

অনলাইন ডেস্ক
এবার ভারতে করোনার নতুন স্ট্রেইনে আক্রান্ত ‍দুই বছরের শিশু

করোনাভাইরাসের তাণ্ডবে লণ্ডভণ্ড বিশ্ব। এরইমধ্যে আতঙ্ক বাড়াচ্ছে করোনার নতুন স্ট্রেইন। এদিকে যুক্তরাজ্য ফেরত দুই বছরের শিশুসহ এ পর্যন্ত ২০ ভারতীয় নাগরিকের শরীরেও মিলেছে প্রাণঘাতী এই ভাইরাসের নতুন স্ট্রেইন।

পরিবারের সঙ্গে ব্রিটেন থেকে সম্প্রতি ভারতের উত্তরপ্রদেশে ফিরেছিল শিশুটি। পরীক্ষা করতেই জানা গেল করোনাভাইরাসের নতুন স্ট্রেইনে আক্রান্ত হয়েছে সে।

এর আগে ভারতে এত কম বয়সি কেউ নতুন স্ট্রেইনে আক্রান্ত হয়নি। ওই বাচ্চাটির মা-বাবাও কোভিডে আক্রান্ত। কিন্তু তাদের দেহে নতুন স্ট্রেইন রয়েছে কি না সেই রিপোর্ট এখনও আসেনি। ব্রিটেন থেকে ফেরার পর ওই পরিবারের মোট চারজনের করোনা পরীক্ষা করা হয়েছিল। তাদের প্রত্যেকের রিপোর্টই পজিটিভ আসে। নতুন স্ট্রেইনের বিষয়টি নিশ্চিত করতে তাদের নমুনা জিনোম সিকোয়েন্স করানোর জন্য দিল্লি পাঠানো হয়েছে। চারটি নমুনার মধ্যে বাচ্চাটির শরীরে নতুন স্ট্রেইনেরর খোঁজ মিলেছে।

উত্তরপ্রদেশে নতুন স্ট্রেইনে আক্রান্ত হওয়ার পর ওই এলাকা সিল করে দেওয়া হয়েছে। সেখানে নজরদারিও চালাচ্ছে প্রশাসন।

মঙ্গলবার পর্যন্ত ভারতে নতুন স্ট্রেইনে আক্রান্তের সংখ্যা ছিল ৬। ব্রিটেনফেরত এই আক্রান্তদের মধ্যে একজন আবার স্ট্রেইনে করে দিল্লি থেকে অন্ধ্রপ্রদেশ যান। নতুন স্ট্রেইন যেভাবে দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে তাতে উদ্বিগ্ন ভারত ৩১ ডিসেম্বরের পরেও ব্রিটেনের সঙ্গে বিমান যোগাযোগ বন্ধ রাখার কথা ভাবছে।

উপরে