ঢাকা, বুধবার, ১৫ মে, ২০২৪
আপডেট : ২৮ ডিসেম্বর, ২০২০ ১০:৪১

স্পুটনিক ভি ভ্যাকসিন নিতে যাচ্ছেন প্রেসিডেন্ট পুতিন

অনলাইন ডেস্ক
স্পুটনিক ভি ভ্যাকসিন নিতে যাচ্ছেন প্রেসিডেন্ট পুতিন

নিজের দেশের করোনাভাইরাসের ভ্যাকসিন ‘স্পুটনিক ভি’ নিতে চলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রুশ সরকারি টিভি চ্যানেলের এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। 

সোমবার থেকে গণহারে টিকাকরণ শুরু হবে রাশিয়ায়। ওদিনই টিকাটি নিতে পারেন পুতিনও। 

মুখপাত্র দিমিত্রি পেসকভের কথায়, ‘‌প্রেসিডেন্ট জানিয়েছেন তিনি করোনার টিকা নিতে প্রস্তুত। তিনি সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন। এতদিন ভ্যাকসিন সংক্রান্ত সমস্ত নিয়ম মানার প্রক্রিয়া শেষ হওয়ার অপেক্ষা করছিলেন।’‌‌ ডিসেম্বরের শুরুতে রাশিয়া স্বেচ্ছাসেবী ভ্যাকসিন প্রদান কার্যক্রম শুরু করে। মস্কোর সবচেয়ে আক্রান্ত এলাকায় স্পুটনিক ভি ভ্যাকসিন দেয়ার মাধ্যমে এই কার্যক্রম শুরু হয়।

মস্কোর মেয়র সের্গেই সবিয়ানিন তার ওয়েবসাইটে জানান, ৬০ বছরের বেশি বয়স্কের সোমবার থেকে ভ্যাকসিনের ডোজ দেয়া শুরু হবে। এর আগের দিন রুশ স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, একটি পৃথক ট্রায়ালের পর ভ্যাকসিনটি বয়স্কদের প্রদানের জন্য অনুমোদন দেয়া হয়েছে।

গত ১১ আগস্ট বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনাভাইরাস ভ্যাকসিনের অনুমোদন দেয় রাশিয়া। রাশিয়ার গ্যামালেয়া গবেষণা ইন্সটিটিউটের বানানো স্পুটনিক ভি ভ্যাকসিনের অনুমোদন নিয়ে তখন পশ্চিমের বিভিন্ন দেশসহ রাশিয়াতেও সমালোচনা তৈরি হয়।

উপরে